আমার আছে জল

Tuesday, August 22, 2006

What Should I do with My Life?

প্রত্যেক মানুষই বোধহয় জীবনের কোনো না কোনো পর্যায়ে এই প্রশ্নের উত্তর খোজে । আমার জীবনের কি অর্থ? কি করা উচিত আমার এই জীবনকে নিয়ে? কৌশোরে হাসিখেলা, যৌবনে উদ্দামতা আর বৃদ্ধ বয়সে ফেলে আসা দিনের স্মৃতিচারণ, এটাই কি জীবন? পৃথিবী বা অন্য সবাইকে দেয়ার মতো বিশেষ কিছু কি আমার মধ্যে আছে? এরকম প্রশ্ন কমবেশী সবাইকেই ভাবায় । এই প্রশ্নের হয়তো সুনির্দিষ্ট কোনো উত্তর নেই । প্রত্যেকে হয়তো নিজের মতো করে তৈরী করে নেয় উত্তর, অথবা অনেকে উত্তর খুজে যায় আজীবন । সম্প্রতি আমি Po Bronson এর 'What Should I do with My Life?' বইটা পড়ছি । বিভিন্ন লোকের জীবনের ঘটনার আলোকে বইটা লেখা । বইটাতে যেসব মানুষের কথা লেখা হয়েছে তারা সবাই আমার আপনার মতো সাধারণ মানুষ । কিভাবে ছোটখাটো ঘটনা মানুষের জীবনকে পাল্টে দেয়, কিভাবে যার কাছে জীবন আপাতঃ অর্থহীন হয়ে গিয়েছিলো সে জীবনের অর্থ খুজে পায় বা কিভাবে অনেক ছোটখাটো ব্যাপারেও একজন অতি উচ্চাভিলাষী মানুষ বেচে থাকার আনন্দ খুজে পায়, বইটিতে উল্লেখ করা ঘটনায় সেসব উঠে এসেছে । এখনো আমি পুরোটা পড়ে শেষ করিনি । এখন পর্যন্ত আমার কাছে অসাধারণ লাগছে । বইটা শেষ হলে আবার কিছু লিখবো ।

লেখাটির শ্রেণী : .

3মন্তব্য :

Post a Comment

<< হোমপেজœ