আমার আছে জল

Friday, August 11, 2006

বাংলায় লেখা ও ফন্ট সেট করা

বাংলা লেখা এখন অনেক সহজ হয়ে এসেছে । একই সাথে সহজ হয়ে এসেছে ব্লগারের মতো সাইটের মাধ্যমে পাবলিশিং । বাংলায় ব্লগ লেখা শুরু করার সময় সম্পর্কিত যেসব ধারণা আমার হয়েছে সেগুলো এখানে গুছিয়ে লেখার চেষ্টা করলাম -

লেখা: লেখার জন্য এখন অনেক সফটওয়্যার রয়েছে । অভ্র একটি চমত্কার ফ্রি সফটওয়্যার । এটি ইনস্টল করলে সাথে ওপেনটাইপ ফন্টগুলোও ইনস্টল হয়ে যায় । সুতরাং, নতুন যারা শুরু করবেন তাদের জন্য অভ্র একটি ভালো অপশন । এছাড়াও আমি নিয়মিতভাবে গ্লোবাল রাইটার ব্যবহার করি । এটা অবশ্য ফ্রি নয় । তবে, ইউনিটাইপ এর ওয়েবসাইট থেকে ডেমো ভার্সান নামিয়ে ১৫ বার ফ্রি ব্যবহার করা যায় । উভয়টিই ফোনেটিক টাইপিং সাপোর্ট করে । আমার দৃষ্টিতে সকলের ফোনেটিক পদ্ধতিতে বাংলা লেখায় অভ্যস্ত হওয়া উচিত । এতে করে নির্দিষ্ট কোনো একটা কিবোর্ড লে-আউটের সীমাবদ্ধতা থেকে বেরিয়ে আসা যায় । ভবিষ্যতে যখন আরো অনেকে বাংলায় সাইট তৈরী করতে বা পড়তে উদ্বুদ্ধ হবেন, তখন নিশ্চিতভাবেই ফোনেটিক পদ্ধতি জনপ্রিয়তা পাবে । তাই, এখন থেকেই এর সাথে পরিচিত হয়ে থাকা ভালো । উল্লেখ্য, জাপানী ভাষাও ফোনেটিক পদ্ধতিতে লেখা হয় । আমার ধারণা বাংলা লেখার ক্ষেত্রেও একসময় শুধু ফোনেটিক পদ্ধতিই ব্যবহার হবে ।

ফন্ট সেট করা / পড়া : ব্রাউজারে বাংলা পড়তে অনেকেই সমস্যার মুখোমুখি হন । মাইক্রোসফটের সাথে এখন ভ্রিন্দা নামের একটা ফন্ট সরাসরি আসে । সুতরাং, সেটিংস-এ সামান্য কিছু পরিবর্তন করে নিলেই বাংলা পড়া সম্ভব । যদিও, ভ্রিন্দা ফন্টটি দেখতে খুবই বাজে । আমার ব্যক্তিগত পছন্দ লিখন ফন্ট । আপনি যদি ইন্টারনেট এক্সপ্লোরার ইউজার হন তাহলে নিচের পদ্ধতিতে লিখন ফন্ট (বা পছন্দের অন্য যেকোনো ওপেনটাইপ ফন্ট) কে সবসময় ব্যবহারের জন্য ইন্টারনেট এক্সপ্লোরারকে সেট করে নিতে পারেন । বাংলা সঠিকভাবে দেখার জন্য নিচের প্রথম দুটি স্টেপ অবশ্যকরণীয় । তৃতীয়টি ফন্ট পাল্টানোর জন্য ।

১। Tools থেকে Internet Options এ গিয়ে Language বাটন চাপতে হবে ।
২। Add বাটন চেপে Bengali যোগ করতে হবে ।
৩। এরপর Fonts বাটন চেপে Language Scripts এর জায়গায় Bengali সিলেক্ট করে পছন্দের ফন্টটি সিলেক্ট করতে হবে ।

Firefox ব্যবহারকারীদের জন্য -

১। Tools থেকে Options ।
২। Content এর Font & Color এর Advanced বাটন চাপতে হবে ।
৩। Fonts For এ Bengali সিলেক্ট করতে হবে ।
৪। Proportional এর বিপরীতে Serif সিলেক্ট করতে হবে ।
৫। Serif এবং Sans-Serif এর বিপরীতে লিখন (বা আপনার পছন্দের ফন্ট) সিলেক্ট করতে হবে ।
৬। Monospace এর বিপরীতে Mitra Mono বা অন্য কোনো ফন্ট সিলেক্ট করতে হবে ।
৭। Default Character Encoding যেন UTF-8 থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে ।

অনেক চেষ্টা করেও আমি Mac-এ Firefox বা Safari-তে সঠিকভাবে বাংলা দেখতে পারিনি । কেউ যদি পেরে থাকেন দয়া করে আমাকে জানাবেন (asif.ahmed.anik অ্যাড্রেস মার্ক gmail.com) ।

এছাড়া নিচের লিঙ্কগুলোও বাংলা লেখা বা পড়ার সাথে সম্পর্কিত ।

বাংলা লেখা বা পড়া সংক্রান্ত ব্লগ
উইন্ডোজ IME ব্যবহার করে বাংলা লেখা (সৈকত চৌধুরীর ব্লগের পোস্ট)
অমিক্রন ল্যাব (অভ্র)
বাংলা ইউনিকোড সেট আপ গাইড (বাংলাক্রিকেট)
বাংলা স্ক্রিপ্ট ডিসপ্লে হেল্প (উইকিপিডিয়া)

3মন্তব্য :

  • টেস্ট করছি... বাংলা লেখতে পারি কী না।

    By Anonymous Anonymous, at 12/9/06 12:14 PM  

  • khub bhalo laglo, tomar lekha pora.
    thanks
    utpal8@gmail.com

    By Blogger Utpal Charakraborty, at 25/10/07 1:45 AM  

  • আমারা মাছে ভাতে বাঙালি। মাছ আমাদের অন্যতম প্রধান খাবার। মাছ মানে নদী থেকে ধরে আনা তাজা মাছের লাফা লাফি। আজ কাল তাজা বা টাটকা মাছ পাওয়া যাই না। ফরমালিন যুক্ত মাছ চারদিকে ছড়াছড়ি। আপনি কি তাজা ফ্রমালিন মুক্ত মাছ খোঁজ করছেন? তাহলে ভিজিট করুন freshfishbd.

    By Anonymous saifulhasan, at 8/6/15 1:53 PM  

Post a Comment

<< হোমপেজœ