আমার আছে জল

Friday, July 28, 2006

জাপানী কানজি চর্চা

জাপানী কানজি শেখা শুরু করেছি । জাপানী ভাষায় কথা বলতে এখন আর তেমন সমস্যা হয় না, কিন্তু জাপানী পড়তে বা লিখতে পারাটা আসলেই একটা চ্যালেঞ্জ । অনেক বই ঘেটে দেখলাম । শেষ পর্যন্ত যে বইটা আমার কাছে সবচেয়ে উপযুক্ত মনে হয়েছে সেটি হচ্ছে - James W. Heisig এর লেখা Remembering the Kanji Vol. 1 । বইটায় উল্লেখিত পন্হায় নিজের মতো করে গল্প তৈরী করে নিলে আরো সহজ হয়ে যায় কানজি শেখা টা । বাংলাদেশে যারা বা বাংলাদেশী যারা কানজি শেখা নিয়ে সমস্যায় ভুগছেন বা কোন পন্হায় কানজি শেখা যায় বলে ভাবছেন তাদের জন্য বইটা খুবই সহায়ক হতে পারে বলে আমার ব্যাক্তিগত অভিমত ।

2মন্তব্য :

  • আসিফ সাহেব,

    আমি সদ্য জাপানী শেখা শুরু করেছি। সবে হিরাগানা শিখছি।

    আমি জাপানী ভাষার উপরে ইন্টারনেটে যত আর্টিকেল পেয়েছি, সবই আমেরিকান/ইউরোপিয়ানদের জন্য লেখা।

    আপনি একজন বাঙ্গালী হিসাবে জাপানী শিখতে কি কি সুবিধা/অসুবিধা উপলব্ধি করেছেন তা জানালে বাধিত থাকব।

    ধন্যবাদান্তে,
    প্রনব

    By Anonymous Anonymous, at 8/12/06 4:32 AM  

  • আমাদের দেশ হল নদী প্রধান। সেই কারনে আমাদের প্রিয় খাবার মাছ। মাছ ছাড়া আমাদের চলেই না। কিন্তু আজ কাল তাজা মাছ পাওয়া যায় না। সবাই অনেক সময় তাজা বা টাটকা এবং ফরমালিন মুক্ত মাছ খোঁজ করেন। ফরমালিন মুক্ত মাছ, তাজা সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ পেতে পারেন। তাহলে ভিজিট করুন freshfishbd.

    By Anonymous kaisarahmed, at 20/6/15 2:22 PM  

Post a Comment

<< হোমপেজœ