আমার আছে জল

Monday, September 18, 2006

আমার সোনার বাংলা...

কখনও বৃষ্টি নামে এই কংক্রিটের অরণ্যে
আর বৃষ্টির ফোটায় ভর করে নেমে আসে স্মৃতিরা
মনে পড়ে যায় বহু দূরে ফেলে আসা দেশের কথা
মনে পড়ে সেই সোনালী দিন, সেই প্রিয় মুখগুলো

মা এখনও প্রতি বছর বানান পছন্দের আচার
মুছে রাখেন ছবির ফ্রেম
বাবার এখনও অবসর নেয়া হয়নি
জীবনের দায়িত্ব কেউ বুঝে নেয়নি তার কাছ থেকে
সারা জীবন ছিলেন সবার আশ্রয়
আজ তার নিজেরই প্রয়োজন দায়িত্ব বুঝে নেয়ার মতো একজন
তাই এখন তাদের সময় কাটে আপনার ফিরে যাবার দিন গুনে
স্বপ্ন দেখেন, একদিন আপনি খুজে পাবেন সেই পথ
প্রাণের শব্দে গমগম করে উঠবে একদিন এই বিরান গৃহস্হালি
তাদের মতো দেশও আজ আপনার প্রতীক্ষায়
এই তো দেশের চাওয়া, আমাদের স্বপ্ন
দেশের মেধাবী সন্তানেরা ফিরে আসবে, দেশকে এগিয়ে নিয়ে যাবে
আসুন, কিছুটা হলেও দেশের ঋণ শোধ করার চেষ্টা করি
আমরাই একসাথে আনতে পারি পরিবর্তন....

তুমি কবি নজরুলের কবিতা,
উন্নত মম শির,
তুমি রক্তের কালিতে লেখা নাম
সাত শ্রেষ্ঠ বীর
তুমি সুরের পাখি আব্বাসের
দরদভরা সেই গান
তুমি আব্দুল আলিমের সর্বনাশা
পদ্মা নদীর টান
তুমি সুফিয়া কামালের কাব্যভাষায়
নারীর অধিকার
তুমি স্বাধীন বাংলা বেতারের
শানিত ছুরির ধার
তুমি জয়নুল আবেদীন এস এম সুলতানের
রং তুলির আচড়
শহীদুল্লাহ কায়সার, মনির চৌধুরীর
নতুন দেখা সেই ভোর
আমার সোনার বাংলা
আমি তোমায় ভালোবাসি
জন্ম দিয়েছো তুমি মা গো
তাই তোমায় ভালোবাস
আমার প্রাণের বাংলা
আমি তোমায় ভালোবাসি
প্রাণের প্রিয় মা গো তোকে
বড় বেশী ভালোবাসি

ইউ-টিউবে দেখা স্কয়ারের চমত্কার এই বিজ্ঞাপনটা আমাকে অনেক বেশী করে মনে করিয়ে দিয়েছে যে দেশের জন্য কতটা ভালোবাসা আমাদের মনের গহীনে জমা হয়ে আছে ।


লেখাটির শ্রেণী : .

6মন্তব্য :

  • আজেক আপনার সাইটা একটু ঘুেড় ফিরে দেখলাম। ভালোই লেগেছ। আমি যদিও কবিতা অনেক কম পড়ি...তবে আপনার লেখা পড়ে হয় তো জাপান সম্পর্েক আরো অনেক কিছু জানতে পারেবা...

    আর আপনাকে আিম আ্যাড করলাম... সময় পেলে এসে দেথ যাবো... ভালো থাকবেন।

    ধন্যবাদ

    By Anonymous Anonymous, at 19/9/06 4:14 PM  

  • অনীক,
    is it you ? !! অসাধারন, তুই কিবতা িলিখস জানতাম না েতা !
    ভােলা থািকস।
    সানী।

    By Blogger Aman, at 17/2/07 12:43 AM  

  • কোন বাঙ্গালী কবি নয়? ভাগ্যিস ব্লগ হয়েছে, তাই লোকে নিজের নিজের প্রতিভা বা মনের কথা লিখতে পারে। ভাল লিখেছেন ভাই।

    By Anonymous Anonymous, at 6/3/07 3:54 AM  

  • good one

    By Blogger Unknown, at 14/6/07 6:40 PM  

  • হমমমমম
    আপনার প্রত্যাকটা লেখাই চমত্কার

    By Anonymous Anonymous, at 8/10/07 6:42 PM  

  • আমাদের বেঁচে থাকার জন্য খাদ্যের ভূমিকা অনেক। আমরা অনেকেই নানা রকম খাবার ভালোবাসি। আমরা সবাই কম বেশি মাছ ভালোবাসি। কিন্তু বর্তমানে তাজা বা টাটকা মাছ খোঁজে পাওয়া যাই না। আপনি কি সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ করছে? তাহলে ভিজিট করুন freshfishbd.

    By Anonymous kaisarahmed, at 28/5/15 1:49 PM  

Post a Comment

<< হোমপেজœ